Kurulus Osman

কুরুলুস উসমান সিজন ৪ ঐতিহাসিক বাপিয়াসের যুদ্ধ দিয়ে শুরু হবে।

তুর্কি সিরিজ প্রেমীরা অপেক্ষার প্রহর গুনছে কখন কুরুলুস ওসমান সিজন ৪ শুরু হবে কখন ট্রেলার আসবে, এতো অপেক্ষার কারণ সিজন ৪ শুরু থেকেই হয়তো উসমানিয় সাম্রাজ্যের যাত্রা শুরু হবে কারণ বিশ্বস্ত সূত্রে জানা গেছে সিজন ৩ যেখানে শেষ হয়েছে তার থেকে কয়েক বছর সামনে তথা ১৩০২ সাল থেকে হয়তো সিজন ৪ এর দৃশ্য দেখানো হবে। 

ইতিহাস মতে ১৩০২ সালে উসমানীয় সাম্রাজ্যের সাম্রাজ্যের প্রথম যুদ্ধ বা বাপিয়াসের যুদ্ধ সংঘটিত হয়েছিল সুতরাং ধারণা করা যাচ্ছে সিজন ফোর এর শুরুতেই মহা এক ঐতিহাসিক বাপিয়াস নামক যুদ্ধ দিয়ে সিজন ৪ শুরু হবে সুতরাং আজকের আর্টিকেলে আমরা সেই ঐতিহাসিক বাপিয়াস যুদ্ধের ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করব। এবং এই যুদ্ধে আপনার প্রিয় কোন কোন চরিত্র শহীদ হবে তার ঐতিহাসিক ধারণা দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

 বাপিয়াসের যুদ্ধের প্রেক্ষাপট 

কুরুলুস ওসমান সিজন ৪ ১৩০২ সালের শুরু থেকে দেখানো হবে আর বাপিয়াসের যুদ্ধ সংঘটিত হবে ২৭ জুলাই ১৩০২ উসমান বের অধীনে একটি উসমানীয় সেনাবাহিনীর মধ্যে এবং জর্জ মোজালনের অধীনে বাইজেন্টাইন সেনাবাহিনীর মধ্যে এই যুদ্ধ সংঘটিত হয়।

যুদ্ধক্ষেত্রে গুরুত্বপূর্ণ উসমানিয়দের বিজয়ের মাধ্যমে শেষ হয় এবং বাইজেন্টাইন এর বিথিনিয়ায় চূড়ান্ত পরাজয় হয় ও তুর্কিরা বিথিনিয়া দখল করে নেয় ।১৩০২ সালে এক বসন্তে সম্রাট মাইকেল একটি অভিযান শুরু করেন যা দক্ষিণ মেগনেসিয়ায় পর্যন্ত পৌঁছেছিল।

তুর্কিরা মাইকেলের বিশাল সেনাবাহিনী দ্বারা বেষ্টিত হয় এবং যুদ্ধ এড়িয়ে চলে।মাইকেল তাদের মুখোমুখি হতে চেয়েছেন কিন্তু তার জেনারেলদের অনাগ্রহে তা সম্ভব হয়নি যার ফলে তুর্কিরা তাদের অভিযান পুনরাই শুরু করেছিল সেই সাথে মাইকেলকে মেগনেসিয়ায় কার্যত বিচ্ছিন্ন করে রেখেছিল। ফলে বিনাযুদ্ধে মাইকেলের সেনাবাহিনী বিলীন হয়ে যায় তখন মাইকেল সমুদ্রপথে প্রত্যাহার করতে বাধ্য হন।

পরবর্তিতে মাইকেলের বাবা এন্ড্রো নিখোদ দ্বিতীয় পালায়োলোগোস বাইজেন্টাইন বাহিনীকে প্রায় ২০০০ জন লোক পাঠিয়েছিলেন জর্জ মজা লন এর নেতৃত্বে। এদিকে উসমানিয় বাহিনিতে ছিল ৫ হাজার অশ্বারোহী একটি সৈন্য বাহিনী উসমানীয় বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন প্রতিষ্ঠাতা উসমান গাজী ও তুরগুত আল্প এই যুদ্ধের স্থান ছিল নিকোমিদিয়া এবং নিকিয়ার মধ্যবর্তি স্থান বিথিনিয়ার বাপিয়াস নামক স্থানে । 

বাপিয়াস ছিল প্রথমত অটোমানদের প্রথম বড় বিজয় এবং এর  ভবিষ্যৎ সমপ্রসারণের জন্য প্রধান তাৎপর্যপূর্ণ বাইজেন্টাইন কার্যকরভাবে বিথিনিয়ার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে তাদের দুর্গ গুলো ও সমগ্র বিথিনিয়ার দখলদারিত্ত উসমানিয়দের হাতে এসে পড়ে। 

বাইজেন্টাইন জনগোষ্ঠীর তাদের শাসকদের উপর আস্তা হারিয়ে ইউরোপীয় অংশের দিকে অগ্রসর হতে থাকে, এই বিজয়ের পর থেকে উসমানিয় সম্রাজ্য শুরু হয়। 

এই বাপেয়াসের যুদ্ধে শহিদ হবেন কুরুলুস উসমান সিজন ৪ এর শুরুতে গুন্দুস বের আরেক ছেলে আইতুক্তেকিনের আগমন দেখা যাবে এবং ইতিহাস মতে বাপিয়াস নামক ঐতিহাসিক যুদ্ধে গুন্দুস বের ছেলে শহিদ হবেন । 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button