Kurulus Osmanকুরুলুস উসমান

উসমান অনলাইন কুরুলুস উসমান ভলিউম ১০০ বাংলা সাবটাইটেল

কুরুলুস উসমান সিজন ৪ এপিসোড ১০০ বাংলা সাবটাইটেল

কুরুলুস উসমান ভলিউম ১০০ বাংলা সাবটাইটেল উসমান অনলাইন

ইউরোপীয় সংস্কৃতিতে অটোমান সাম্রাজ্য

আসুন আমরা নিম্নলিখিত পৃষ্ঠাগুলির তাৎপর্য সম্পর্কে সতর্কতার একটি শব্দ দিয়ে শুরু করি, যা ইতিহাসে অটোমান সাম্রাজ্যের স্থানের রূপরেখা দেয়, পশ্চিম ইউরোপের কল্পনা এবং সংস্কৃতি। এই আলোচনাটি বোঝানোর প্রবণতা নয় যে অটোমানরা কেবলমাত্র তাদের পরিমাণে গুরুত্বপূর্ণ পশ্চিম ইউরোপীয় উন্নয়নে অবদান রাখে। বরং আলোচনা হয়েছে
এই ফোকাস কারণ প্রাথমিক শ্রোতারা পশ্চিম থেকে আসা ইউরোপীয় সাংস্কৃতিক ঐতিহ্য। লক্ষ্য যারা পাঠকদের জন্য প্রদর্শন করা হয় যেভাবে অটোমান সাম্রাজ্য তাদের গতিপথকে প্রভাবিত করেছিল নিজস্ব ইতিহাস এবং সংস্কৃতি।
কারণ অটোমানরা, দৈহিকভাবে, পশ্চিম ইউরোপীয় রাজ্যগুলির সবচেয়ে প্রক্সি সঙ্গী ছিল যেগুলি পৃথিবীতে আধিপত্য বিস্তার করেছিল। আধুনিক যুগে, তারা দীর্ঘকাল ধরে ইউরোপের সামরিক, রাজনৈতিক, এবং আদর্শিক বিস্তার। এই নৈকট্যটি অটোমান এবং ইউরোপীয় উভয়ের পরিচয়ের গঠনের উপর গভীর প্রভাব ফেলেছিল। প্রতিটি পার্শ্ব প্রক্সিমিটি বিকর্ষণ এবং আকর্ষণের একটি জটিল পরিচয় গঠন প্রক্রিয়া গঠন করে।
সর্বোপরি, একটি মানুষ নিজেকে স্বতন্ত্র হিসাবে উপলব্ধি করতে আসে এবং পৃথক, বিশেষ এবং অনন্য বৈশিষ্ট্য সহ, প্রায়ই মাধ্যমে এটি কী এবং সমানভাবে, এটি কী তা সংজ্ঞায়িত করার একটি উপায় হিসাবে “অন্য” ব্যবহার করে৷ না. বাইজেন্টাইন, বলকান, পূর্ব এবং পশ্চিম ইউরোপীয় রাজ্যগুলির মুখোমুখি হওয়া, অটোমানরা কখনও কখনও জোর দিয়েছিল (সম্ভবত মোগলদের মুখোমুখি ভারতীয় উপমহাদেশে একটি হিন্দু শত্রু) মুসলিম হিসাবে তাদের পরিচয় বিশ্বাসের জন্য যোদ্ধা। এটি অটোমান শাসকদের বাধা দেয়নি  একই সাথে বাইজেন্টাইন, বুলগেরিয়ান, সার্ব, পশ্চিমের প্রশংসা এবং নিয়োগ ইউরোপীয়, এবং অন্যান্য খ্রিস্টানরা সৈনিক, শিল্পী এবং প্রযুক্তিবিদ হিসাবে।
ইউরোপীয়রা, মার্কিন যুক্তরাষ্ট্রে এবং অন্য কোথাও তাদের বংশধররা, অটোমানরা ছিল একটি গুরুত্বপূর্ণ উপায় যার মাধ্যমে ইউরোপীয় সংস্কৃতি নিজেকে যেমন হিসাবে সংজ্ঞায়িত. কখনও কখনও অটোমান জন্য একটি মডেল হিসাবে পরিবেশিত
ইউরোপীয়রা যে গুণাবলী অর্জন করতে চেয়েছিল। এভাবে ম্যাকিয়াভেলি এবং পরবর্তীতে ইউরোপীয় রাজনৈতিক চিন্তাবিদ যেমন বোডিন এবং মন্টেসকুইউ এর প্রশংসা করেছেন অটোমান সামরিক এবং প্রশাসকদের অদক্ষতা, শৃঙ্খলা এবং
ইউরোপীয়দের শাস্তি দেওয়ার জন্য আনুগত্য। তাদের সব, ভিন্ন রাজনৈতিক বিভিন্ন যুগে চিন্তাবিদরা, কার্যকর প্রশাসক এবং একটি কার্যকর রাষ্ট্রের প্রয়োজনীয়তা সম্পর্কে লিখেছেন।
এমন এক যুগে যখন রাজার সরাসরি সমালোচনা হতে পারে বিপজ্জনক, তারা ইউরোপীয়দের অনুপ্রাণিত করতে অটোমানদের উদাহরণ ব্যবহার করেছিল সম্রাট এবং তাদের সৈন্য এবং রাষ্ট্রনায়কদের ভাল আচরণ করতে. এইগুলো
গুণাবলী, এই ধরনের লেখকরা বলছিলেন, যা আমাদের পাশ্চাত্যে মূল্যায়ন করা উচিত। উপরন্তু, ইউরোপীয়রা নিজেদেরকে সংজ্ঞায়িত করতে চেয়েছিল, তারা তাই করেছিল তারা কি ছিল না তা বর্ণনা করে অংশ। অনেক ইউরোপীয় লেখক তৈরি করেছেন অটোমানরা মন্দের ভান্ডার; তারা বৈশিষ্ট্য চিহ্নিত করেছে যা তারা তাদের শত্রুর বিপরীতে দায়ী করে থাকতে চেয়েছিল। এইভাবে, ক্রু এলটি বনাম মানবতা, বর্বরতা বনাম সভ্যতা, কাফের বনাম সত্য বিশ্বাসী।
আপনি কে এবং আপনি কি নন তা নির্ধারণ করে আপনি কে জানতে পারবেন। (ভিতরে যে জায়গাগুলোকে আমরা এখন ইংল্যান্ড, ফ্রান্স এবং জার্মানি, লেখক হিসেবে চিনি আরব ভূখণ্ডের মুসলমানদের জন্য এই “অন্য” ভূমিকা অর্পণ করেছিল
ইসলামের প্রথম দিকের দিনগুলি, সপ্তম শতাব্দীতে)। কল্পনায় এই লেখক এবং তাদের পাঠকদের মধ্যে যাদের পরিচয় ইউরোপীয় হিসাবে এখনও ছিল নির্মাণের সময়, অটোমানদের (তাদের) এমন গুণাবলীর অধিকারী হিসাবে বর্ণনা করা হয়েছিল যা সভ্য ব্যক্তিরা (আমরা) করতে পারতাম না। বিশ্বের মধ্যে ইউরোপীয় মন, অটোমানরা পর্যায়ক্রমে ভয়ানক, অসভ্য এবং “অকথ্য” এবং একই সাথে যৌন-উন্মাদ, হারেম-চালিত এবং ডি বাউচড।
এমনকি ঊনবিংশ শতাব্দীতে, ইউরোপীয় কল্পনাগুলি চিহ্নিত করা হয়েছিল অটোমান প্রাচ্য আনন্দের অধঃপতন স্থান হিসেবে অনুপস্থিত বা সভ্য এবং জোরালো পশ্চিমে নিষিদ্ধ, যেখানে কথিতভাবে ইউরোপীয়রা সংযত, শান্ত, ন্যায়পরায়ণ, যৌন নিয়ন্ত্রিত, মধ্যপন্থী, এবং যুক্তিবাদী। সত্যিকারের অন্তরঙ্গ উপায়ে অটোমানদের অংশ এবং পার্সেল হয়ে ওঠে
দৈনন্দিন ইউরোপীয় জীবন, সাধারণত এমন উপায়ে যা আজ উপেক্ষা করা হয় বা অর্জিত হয়। উদাহরণস্বরূপ, বেশিরভাগ পশ্চিম ইউরোপীয় বা আমেরিকানরা অবশ্যই করবে কফি এবং টিউলিপের জন্য অটোমানদের কাছে তাদের ঋণ স্বীকার করতে ব্যর্থ হয়েছে তারা উপভোগ করে বা গুটিবসন্তের টিকা দেয় যা তাদের জীবন রক্ষা করে।
কিন্তু প্রকৃতপক্ষে, এগুলি অটোমানদের অবদান, পশ্চিম ইউরোপে ষোড়শ এবং অষ্টাদশ শতাব্দীর মধ্যে আগমন। আদিকাল থেকে অটোমান সাম্রাজ্য ইউরোপে পরিণত হওয়ার দৈনন্দিন জীবন, ধর্ম এবং রাজনীতির সাথে জড়িত। সাধারণত, থাম্ব একটি নিয়ম হিসাবে, এর ব্যাপ্তি পরস্পর সংযুক্ত করা দূরত্বের সাথে বিপরীত সম্পর্কযুক্ত। তাই সম্ভবত, উসমানীয় উত্তরাধিকার ডেনমার্কের চেয়ে বর্তমান অস্ট্রিয়ায় বেশি।
এবং তবুও, মার্কিন যুক্তরাষ্ট্র সহ সর্বত্র যেখানে পশ্চিমের ইউরোপীয় মূল্যবোধ বজায় রাখা হয়েছে, সেখানে অটোমানদের উপস্থিতি অনুভূত ইউরোপীয় যুদ্ধে অটোমান সাম্রাজ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল ধর্মের, একটি শিক্ষামূলক ফাংশন পরিবেশন করা। সংস্কার যুগে, দউসমানীয়রা ছিল অনেক কনটেস্টিং পার্টির জন্য পৃথিবীতে ঈশ্বরের প্রকৃত শাস্তি। কিছু আমূল সংস্কারক, যাদেরকে বলা হয় অ্যানাব্যাপ্টিস্ট, তারা মনে করেন যে অটোমানরা ছিল ঈশ্বরের চিহ্ন, বিশ্ব জয় করতে চলেছে।
খ্রীষ্ট বিরোধী তারপর আসবে; নির্বাচিতরা ঈশ্বরহীনদের ধ্বংস করবে এবং নিয়ে আসবে খ্রীষ্টের দ্বিতীয় আগমন। মার্টিন লুথার, তার অংশের জন্য, লিখেছেন যে অটোমানরা ছিল একটি দুর্নীতিগ্রস্ত পোপ পদের জন্য ঈশ্বরের শাস্তি, এর একটি যন্ত্র
ঈশ্বরের ক্রোধ। ক্যাথলিকরা, তাদের দিক থেকে, এই “তুর্কিদের” স্বর্গীয় বলে মনে করত লুথার এবং তার অনুসারীদের উন্নতি করতে দেওয়ার জন্য শাস্তি। উসমানীয়রা একইভাবে ইউরোপীয় জনপ্রিয় সংস্কৃতিতে অন্তর্ভুক্ত।
ভিতরে সপ্তদশ শতাব্দীতে, ফরাসি কল্পনাপ্রসূত সাহিত্য ঘন ঘন ফোকাস করে সুলতানদের উপর, উদাহরণস্বরূপ সুলতান বায়েজিৎ প্রথম (১৩৮৯-১৪০৪) এর গল্পে তার খাঁচায় এবং তার বন্দী তৈমুর (টেমেরলেন), যা প্রকাশিত হয়েছিল তবে বেশিরভাগ গল্পই এই “তুর্কিদের” নিষ্ঠুরতা সম্পর্কিত, যেমন যেটি সুলতান সুলেমান দ্য ম্যাগনিফিসেন্ট তার প্রিয়, গ্র্যান্ডের দিকে উজির ইব্রাহিম।
সুলতান মেহমেত বিজয়ী, যিনি প্রকৃতপক্ষে একজন সর্বজনীন, পরিশীলিত, বহুভাষিক রেনেসাঁর রাজপুত্র ছিলেন ১৬২২ সালের একটি ফরাসি নাটকে একজন নিষ্ঠুর এবং নৃশংস অত্যাচারী হিসাবে চিত্রিত করা হয়েছিল যেটি তার মাকে একজন শিকারের রক্ত ​​পান করতে দেখায়। অন্যান্য, সমান উদ্ভট এবং অটোমান সৈন্যদের বলিদানের গল্প সম্পর্কিত ভুল কাহিনী
যুদ্ধের রোমান দেবতা মঙ্গলকে। অটোমান হুমকির পতন ভিয়েনার আগে 1683 সালের ব্যর্থতার পরে, তবে, এর চিত্রটি পরিবর্তন করে অটোমান।
এবং তাই, অষ্টাদশ শতাব্দীতে, পশ্চিম, মধ্য এবং পূর্ব ইউরোপীয়রা তাদের অটোমানদের কাছ থেকে প্রকাশ্যে, সক্রিয়ভাবে ধার নেওয়া শুরু করার জন্য যথেষ্ট নিরাপদ বোধ করেছিলেন প্রতিবেশী. এই সময়কালে অটোমানরা ইউরোপীয় শাস্ত্রীয় সঙ্গীতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল, এতে আধুনিক অর্কেস্ট্রার পারকাস সায়ন বিভাগগুলি যুক্ত হয়েছিল।
১৭২০ থেকে ১৮৫০এর দশক পর্যন্ত, তথাকথিত “তুর্কি সঙ্গীত” – একটি শব্দ যা একবার অর্কেস্ট্রাতে পারকাশন যন্ত্রের জন্য ব্যবহৃত হত – ইউরোপে ক্রোধে পরিণত হয়েছিল৷ ইউরোপীয় আদালত অটোমান পারকাশন ধ্বনি তৈরি করতে একে অপরের সাথে লড়াই করে – সিম বল, একক কেটলি ড্রাম, সাইড ড্রাম এবং বেস ড্রাম, প্লাস ত্রিভুজ, ট্যাম্বোরিন এবং “জিংলিং জনি”, ঘণ্টার যন্ত্রে একটি মণ্ডপ-আকৃতি। এই সঙ্গীত Janissary ব্যান্ড সঙ্গে উদ্ভূত ছিল যে সৈন্যদের অনুপ্রাণিত করার জন্য এবং শত্রুদের হৃদয়ে টেরোরি আঘাত করার জন্য অটোমান সেনাবাহিনীর সাথে মার্চ করেছিলেন।
কুরুলুস উসমান ভলিউম ১০০ বাংলা সাবটাইটেল 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button